বুধবার, ০৭ এপ্রিল ২০২১, ০৯:৪১ পূর্বাহ্ন

পাবলিক বিশ্ববিদ্যালয়ে অনলাইনে শুধু ক্লাস, পরীক্ষা নয়

রিপোর্টারে নাম:
  • আপডেট টইম : শুক্রবার, ২৬ জুন, ২০২০
  • ৪৩ বার পঠিত

শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট প্যাকেজ সুবিধা দেওয়ার শর্তে অনলাইনে ক্লাস নিতে রাজি হয়েছে দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলো। বিশ্ববিদ্যালয় মঞ্জরি কমিশন (ইউজিসি) বলছে, এ বিষয়ে সরকারের সঙ্গে পরামর্শ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তবে অনলাইনে কেবল ক্লাস হবে। পরীক্ষা ও ব্যবহারিক ক্লাস আপাতত করা যাবে না।

বৃহস্পতিবার ইউজিসির সঙ্গে অনলাইনে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের এক সভায় এসব কথা বলা হয়েছে।

সভায় যুক্ত থাকা ইউজিসির একজন সদস্য বলেন, উপাচার্যরা প্রায় সবাই উপলব্ধি করেছেন বিদ্যমান পরিস্থিতিতে অনলাইনের ক্লাসের বিকল্প নেই। তবে তারা যে শর্ত দিয়েছে সেটির সঙ্গে ইউজিসিও একমত । ইন্টারনেট প্যাকেজের বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। ইতিমধ্যে আলোচনা শুরুও হয়েছে।

সভায় বলা হয়েছে,যারা ইতিমধ্যে ক্লাস শুরু করেছে তারা সেটি আরও সম্প্রসারণ করবেন। আর যারা এখনো শুরু করেনি তারাও শুরু করবেন।

বর্তমানে সারা দেশে ৪৬টি সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের কারণে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে গত ১৮ মার্চ থেকে এসব বিশ্ববিদ্যালয়ও বন্ধ রয়েছে। এখন পর্যন্ত আগামী ৬ আগস্ট পর্যন্ত বন্ধের ঘোষণা আছে। যদিও সরকার থেকে ইঙ্গিত দেওয়া হয়েছে এই ছুটি সেপ্টেম্বর পর্যন্ত গড়াতে পারে। অনির্ধারিত এই ছুটির কারণে ক্লাস-পরীক্ষা বন্ধ হয়ে বিশ্ববিদ্যালয়গুলোতে ছয় মাস থেকে এক বছর পর্যন্ত সেশনজটের শঙ্কা দেখা দিয়েছে। এ অবস্থায় অনলাইনে ক্লাস নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছিল।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করলেও বিভিন্ন বাস্তব সমস্যার কারণে সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলো পুরোপুরি অনলাইনে ক্লাস শুরু করতে পারেনি। কোনো কোনো বিশ্ববিদ্যালয় বিচ্ছিন্নভাবে অনলাইনে ক্লাস নিচ্ছে। এখন সবাই একযোগে শর্ত দিয়ে রাজি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ
© All rights reserved © 2020 dainikshiksharkhabor
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২
themesba-lates1749691102