রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১২:৪৭ পূর্বাহ্ন

আগামী মাসেই ৩৮তম বিসিএসের ফল

রিপোর্টারে নাম:
  • আপডেট টইম : শুক্রবার, ২৬ জুন, ২০২০
  • ১৯ বার পঠিত

৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশের দীর্ঘসূত্রতা নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে উদ্বেগ-উত্কণ্ঠার মধ্যে আগামী মাসেই সরকারি কর্ম কমিশন (পিএসসি) ফলাফল প্রকাশ করবে বলে জানা গেছে। তবে ফলাফল নিয়ে পরীক্ষার্থীদের পক্ষ থেকে কোনো ধরনের গুজব না ছড়ানোর কথা বলা হয়েছে। পিএসসি বলছে, দ্রুততম সময়ের মধ্যে ফলাফল প্রকাশের চেষ্টা অব্যাহত আছে। ফলাফল প্রকাশের জন্য কমিশন থেকে সদস্য মো. ফজলুল হকের নেতৃত্বে একটি সাব কমিটি করা হয়েছে। কমিটি ফলাফল প্রস্তুত করছে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে শিগগিরই ফল প্রকাশ করা হবে। সোমবার (২২ জুন) ইত্তেফাক পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন সাইদুর রহমান।

প্রতিবেদনে আরও জানা যায়, পরীক্ষার্থীরা বলছেন, আগামী ১৯ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি জারির তিন বছর অতিক্রান্ত হবে। কিন্তু এখনো পর্যন্ত ফলাফল প্রকাশের সুনির্দিষ্ট খবর নেই। এতে চরম হতাশ তারা। কেননা অনেকের সরকারি চাকরির বয়স শেষ হয়ে যাচ্ছে। এজন্য দ্রুত বিশেষ ব্যবস্থায় ফলাফল প্রকাশের দাবি জানিয়েছেন তারা।

এদিকে স্যোশাল মিডিয়ায় পিএসসির কর্মকাণ্ড নিয়ে আপত্তিকর মন্তব্যে ক্ষুব্ধ হয়েছেন কমিশন সদস্যরা। তারা বলছেন, নানা কারণে ৩৮তম বিসিএসে বিলম্ব হয়েছে। কিন্তু পরীক্ষার্থীদের আচরণে আমরা হতাশ। দেশসেবায় নিয়োজিত হবার আগেই এমন অসহনীয় মানসিকতা কাম্য নয়। ‘বিসিএস ভাইভা ক্যাম্পেইনার’ গ্রুপে পিএসসি নিয়ে পরীক্ষার্থীদের উলটা-পালটা মতামত দৃষ্টিগোচরে এসেছে। বিভিন্ন পোস্টে অযাচিত মন্তব্য পীড়াদায়ক। এছাড়াও এই গ্রুপ থেকে পিএসসি সম্পর্কে গুজব রটানো হয়।

বিদ্যমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন সাংবিধানিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, করোনা ভাইরাস সবকিছুই অস্বাভাবিক করে দিয়েছে। সরকারের পাশাপাশি পিএসসির কার্যক্রম মারাত্মকভাবে ব্যাঘাত ঘটেছে। শুধু ৩৮তম বিসিএস নয়, ৪০ এবং ৪১তম বিসিএসের কার্যক্রমও আটকে যায়। ৩৮তম বিসিএসের শতভাগ স্বচ্ছতা নিশ্চিতে দুই জন পরীক্ষক কর্তৃক খাতা মূল্যায়ন ব্যবস্থা চালু করে পিএসসি। মূলত দুই জনের মধ্যে নম্বরের হেরফের হলে তৃতীয় পরীক্ষক কর্তৃক খাতা মূল্যায়নে সময়ক্ষেপণ হয়।

দীর্ঘসূত্রতার কারণ হিসাবে পিএসসি বলছে, তৃতীয় পরীক্ষক কর্তৃক খাতা মূল্যায়ন, বাংলা এবং ইংরেজিতে প্রশ্নপত্র প্রস্তুত, অধিক স্বচ্ছতার জন্য ১২ পরীক্ষার্থী নিয়ে ভাইভা বোর্ড গঠন, ৩৮তম বিসিএসের মধ্যে ৩৯তম বিশেষ বিসিএস থেকে ৭ হাজার চিকিত্সক নিয়োগ, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষা সম্পন্ন করা এবং ২ লাখ সহকারী শিক্ষকের পরীক্ষা গ্রহণের কারণে ফলাফল প্রকাশে বিলম্ব হয়। জুলাইয়ের তৃতীয় সপ্তাহের আগেই ফলাফল প্রকাশ করার চিন্তা আছে কমিশনের।

৩৮তম বিসিএসের ফলাফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ‘করোনা শুধু জাতীয় নয়, এটি বৈশ্বিক সংকট তৈরি করেছে। এই বাস্তবতা সবাইকে মানতে হবে। আমাদের চেষ্টার কোনো ত্রুটি নেই। ৩৮তম বিসিএসের ফলাফল প্রকাশ পিএসসির কাজের মধ্যে অন্যতম। আশা করছি, আগামী মাসেই ৩৮তম বিসিএসের ফলাফল প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

গুরুত্বপূর্ণ লিংক সমূহ

রাষ্ট্রপতির কার্যালয়

প্রধানমন্ত্রীর কার্যালয়

জাতীয় তথ্য বাতায়ন

মন্ত্রিপরিষদ বিভাগ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

কারিগরি শিক্ষা অধিদপ্তর

মাদরাসা শিক্ষা অধিদপ্তর

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো(ব্যানবেইস)

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম

শিক্ষা প্রকৌশল অধিদপ্তর

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক- কর্মচারী কল্যাণ ট্রাষ্ট

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড

বোর্ড পরীক্ষার ফলাফল ও আর্কাইভ

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল

ঢাকা বিশ্ববিদ্যালয়

শিক্ষক বাতায়ন

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ঢাকা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, কুমিল্লা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, চট্টগ্রাম

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, রাজশাহী

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, যশোর

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, বরিশাল

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, সিলেট

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, দিনাজপুর

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ময়মনসিংহ

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড

© All rights reserved © 2020 dainikshiksharkhabor
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২
themesba-lates1749691102