শিক্ষা

করোনার প্রভাব মোকাবিলায় ডেইরি ফোরামের ১২ দফা

  প্রতিনিধি 25 June 2020 , 6:51:37 প্রিন্ট সংস্করণ

[ad_1]

ডেইরিখাতে করোনার প্রভাব মোকাবিলায় চূড়ান্ত বাজেটে মৎস্য ও প্রাণিসম্পদখাতে বরাদ্দ বাড়িয়ে ৫ হাজার কোটি টাকা করাসহ ১২ দফা প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ ডেইরি ডেভেলপমেন্ট ফোরাম (বিডিডিএফ)।

বৃহস্পতিবার (২৫ জুন) এক অনলাইন সংবাদ সম্মেলনের মাধ্যমে ফোরামের সভাপতি ও সংসদ সদস্য অ‌্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি সংগঠনের পক্ষে এই প্রস্তাবনা রাখেন।

সম্মেলনে বলা হয়, বাংলাদেশে প্রতিদিন গড়ে প্রায় ২-২.৫ কোটি লিটার তরল দুধ উৎপাদন হয়, যার বাজার মূল্য প্রায় ১০০-১২০ কোটি টাকা। কোভিড-১৯ এর ফলে বাংলাদেশের প্রত্যেকটি খাতই ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে কৃষি ও প্রাণিসম্পদ খাত।

এ পরিস্থিতিতে ডেইরি খাতে কোভিড-১৯ এর প্রভাব মোকাবিলায় ২০২০-২১ অর্থবছরের বাজেটে বাংলাদেশ ডেইরি ডেভেলপমেন্ট ফোরাম ১২ দফা দাবি সুপারিশ আকারে তুলে ধরে।

সুপারিশগুলো হলো:

২০২০-২১ অর্থবছরের বাজেটে মৎস্য ও প্রাণিসম্পদখাতে বরাদ্দ কমপক্ষে ৫ হাজার কোটি টাকা করা।

কোভিড-১৯ এর ক্ষতি মোকাবিলায় খামারিদের গো-খাদ্য ও খামারের উপকরণ কেনার জন্য ভর্তুকি দেওয়া।

সব ধরনের দুগ্ধ এবং দুগ্ধজাত আমদানি পণ্যে কমপক্ষে ২৫ শতাংশ আমদানি শুল্ক আরোপ করা।

দেশে উৎপাদিত সব ধরনের ডেইরি পণ্যে শুল্ক ও কর শূন্যহারে নির্ধারণ।

স্থানীয় অপ্রাতিষ্ঠানিক বাজারকে ডিজিটালাইজড ও প্রাতিষ্ঠানিক বাজারকে শক্তিশালী করার জন্য মধ্যম/দীর্ঘমেয়াদি পরিকল্পনার আওতায় ‘গ্যারান্টি ফান্ড’ গঠন।

সম্প্রসারণ সেবাকে ডিজিটালাইজড ও খামারবান্ধব করা।

গো-খাদ্যসহ সব ধরনের ডেইরি উপকরণের আমদানি শুল্ক প্রত্যাহার।

ডেইরিখাতে আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতির সন্নিবেশ ঘটানোর জন্য মধ্যম/দীর্ঘমেয়াদি পরিকল্পনার আওতায় ‘গ্যারান্টি ফান্ড’ গঠন করা।

বিনিয়োগের ঝুঁকি কমাতে গাভী বিমা চালু করা।

প্রান্তিক কৃষক যাতে সহজেই ৫ হাজার কোটি টাকা প্রণোদনার অন্তর্ভুক্ত হয় সেজন্য লম্বা গ্রেস পিরিয়ডসহ জামানতবিহীন ঋণ সুবিধা দেওয়া।

বিদেশ থেকে মাংস আমদানি বন্ধ করা।

ডেইরি পলিসি অনুমোদনসহ ডেইরি ডেভেলপমেন্ট বোর্ড গঠন করা।

এছাড়া সংবাদ সম্মেলনে গত তিন মাসে (মার্চ থেকে মে)  এ খাতে খামারিসহ সেক্টর সংশ্লিষ্টদের প্রায় ৪ হাজার কোটি টাকা লোকসান হয়েছে বলে দাবি করা হয়।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক প্রফেসর ড. কেবিএম সাইফুল ইসলাম।  এতে আরও উপস্থিত ছিলেন বিডিডিএফ’র সহ-সভাপতি উজমা চৌধুরী, ড. কাজী ইমদাদুল হক, প্রচার সম্পাদক মো. মুতাসীম বিল্লাহসহ অন‌্যান্য সদস‌্যরা।

ঢাকা/শাহ আলম খান/জেডআর

[ad_2]

Source link